আর্জেন্টিনার মুদ্রায় থাকবে ম্যারাডোনার ছবি

0
70

স্পোর্টস ডেস্ক: দিয়েগো ম্যারাডোনার মুখ দেখা যাবে আর্জেন্টিনার মুদ্রায়। ম্যারাডোনার ছবিসংবলিত ব্যাংক নোট বাজারে ছাড়ার প্রস্তাব দেয়া হয়েছে। নোটের একদিকে ম্যারাডোনার ছবি থাকবে, অন্যদিকে থাকবে বিশ্বকাপের ইতিহাসের সেরা গোলের মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রার এক হাজার বা এর বেশি মূল্যমানের নোটগুলোতে ছাপা হবে ম্যারাডোনার ছবি।

গত ২৫শে নভেম্বর অন্যলোকে পাড়ি দেন ফুটবল জাদুকর দিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনাই। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় দুটি গোল করেন এই কিংবদন্তি। প্রথমটি তার হাত দিয়ে করা বিতর্কিত গোল। আর দ্বিতীয়টি পায় শতাব্দীর সেরা গোলের খেলাব।

ম্যারাডোনার সেই কীর্তিকে ব্যাংক নোটে স্মরণীয় করে রাখার প্রস্তাব দিয়েছেন ফ্রেন্তে দে তোদোস রাজনৈতিক দলের নেত্রী নোর্মা দুরানগো। তিনি রেডিও লা রেডকে বলেছেন, ম্যারাডোনাকে শ্রদ্ধা জানানোর জন্যই এটা করা হবে। তার জীবন ও ক্যারিয়ারটা অনন্য। ভুলত্রুটির ঊর্ধ্বে ছিলেন না, এটাই তাকে গ্রিক পুরাণের নায়কদের মতো বানিয়েছে। অন্তত নিৎশার (জার্মান দার্শনিক) ‘দ্য বার্থ অব ট্র্যাজেডি’তে এমনটাই তো দেখিয়েছে।

আপাতত যে প্রস্তাব দেয়া হয়েছে, তাতে ব্যাংক আর্জেন্টিনাকে বলা হয়েছে, ২০২১ সালে এক হাজার আর্জেন্টাইন ডলার বা তার বেশি মূল্যমানের কমপক্ষে অর্ধেক নোটে দিয়েগো আরমান্দো ম্যারাডোনার ছবি একদিকে দিতে। নোটের অন্যদিকে ১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকোতে ইংল্যান্ডের বিপক্ষে করা দ্বিতীয় গোলের মুহূর্ত দিতে বলা হয়েছে।

এ ছাড়া আগামী বছর ম্যারাডোনার পুরো ক্যারিয়ারের মুহূর্তগুলো নিয়ে স্ট্যাম্প ছাপানোর প্রস্তাব দেয়া হয়েছে। ম্যারাডোনা খেলোয়াড় ও কোচ হিসেবে আর্জেন্টিনার হয়ে যত ক্লাবে খেলেছেন এবং কোচিং করিয়েছেন, তার সব স্মৃতিও এভাবে ধরে রাখার প্রস্তাব দেয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে