উদ্যোক্তাদের সমস্যা সমাধানের পেছনে ছুটতে হবে-পলক

0
137

আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, উদ্যোক্তাদের সমস্যা সমাধানের পেছনে ছুটতে হবে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে ফান্ডিং ইয়োর ভেঞ্চার: দ্য ফার্স্ট স্টেপ’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

ডিজিটাল লাইফস্টাইলে দেশের তরুণ প্রজন্ম অভ্যস্ত হয়ে গেছে উল্লেখ করে পলক বলেন, বিশেষ করে যে পরিবর্তনটা ৫-১০ বছর পরে হতো সেটা কিন্তু গত ৮ মাসে করোনা মহামারির মধ্যে হয়ে গেছে। করোনা আমাদের যেমন সমস্যা তৈরি করেছে তেমন কয়েকটা সেক্টরে সম্ভাবনাও তৈরি করেছে। এ সম্ভাবনাকে কীভাবে কাজে লাগানো যায় তরুণ উদ্যোক্তাদের সেদিকে নজর দিতে হবে।’

প্রতিমন্ত্রী বলেন, সরকারের স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড তরুণ উদ্যোক্তাদের জন্য ৩ ধরনের সুবিধা দিতে কাজ করছে। সরকারের নিজস্ব ফান্ড, কো-ইনভেস্ট ও বাইরের বড় ফান্ডের ব্যবস্থা করা উল্লেখযোগ্য। স্টার্টআপ লিমিটেড কোম্পানির জন্য সরকার এ বছর ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে উল্লেখ করে তিনি বলেন, এর মধ্য থেকে ৫০টিরও বেশি কোম্পানিকে ফান্ড দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আগামী ৫ বছরে আইটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানির টার্গেটের কথাও জানান তিনি।

ওয়েবিনারে আরও উপস্থিত ছিলেন প্রিয়শপ ডট কমের প্রধান নির্বাহী আশিকুল আলম খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লাইট ক্যাসেল পার্টনার্স এর প্রধান নির্বাহী বিজন ইসলাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে