করোনাভাইরাস এড়াতে বন্ধ হচ্ছে তাজমহল!

0
180

বিশ্বের সপ্তাশ্চর্যের একটি তাজমহল দেখতে ভারতের আগ্রায় দেশি-বিদেশি হাজারও পর্যটকের ভিড় জমে প্রতিদিনই।

এসব বিদেশি পর্যটকের মাধ্যমে আগ্রায় করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কায় ভুগছেন স্থানীয়রা। তাই সার্বিক পরিস্থিতি বিচারে তাজমহল সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত।

এ মর্মে আগ্রার মেয়র ইতিমধ্যে ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন। আপাতত চলতি মাস পর্যন্ত তাজমহল পরিদর্শন বন্ধ রাখতে চাইছেন মেয়র।

মেয়র নবীন জৈন চিঠিতে লিখেছেন, ‘আমরা চাইছি¬– করোনার আতঙ্ক থেকে মুক্ত না হওয়া পর্যন্ত আগ্রার তাজমহল দর্শন মার্চ মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখা হোক। করোনা থেকে মুক্ত হওয়ার পর ফের তাজমহলসহ আগ্রার সব ঐতিহাসিক স্থাপনা খুলে দেয়া হোক।’

তবে আগ্রার হোটেল ও রেস্তোরাঁ মালিকরা মেয়রের এই সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সহমত নন। এখনও আগ্রা করোনা ঝুঁকিতে পড়েনি বলে মত দিচ্ছেন তারা।

আগ্রার হোটেল ও রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রমেশ ওয়াধা বলেছেন, আমরা তাজমহল বন্ধ করে দেয়ার পক্ষে নই।

অন্যদিকে আগ্রার পর্যটন উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি সন্দীপ অরোরা বলেছেন, তাজমহল বন্ধ এখনই নয়। তার আগে প্রয়োজন আগ্রার স্কুল-কলেজ ও অফিস-আদালত বন্ধ করে দেয়া।

তাজমহলের শহর আগ্রায় ইতিমধ্যে প্রাণঘাতী এই ভাইরাস হানা দিয়েছে। এরই মধ্যে আগ্রায় কোভিড-১৯ জীবাণুবাহী ছয় ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত বুধবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আগ্রার ওই ছয় ব্যক্তির করোনায় আক্রান্তের কথা নিশ্চিত করে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত মাসে ইতালির মিলানে জুতার এক প্রদর্শনীতে গিয়েছিলেন তারা। সেখান থেকেই ভাইরাসটি বহন করে ভারতে নিয়ে আসেন। ফেরার পর উপসর্গের দেখা দিলে তাদের দিল্লি রামলোহিয়া এবং সফদার জং হাসপাতালে ভর্তি করা হয়।

সূত্র: এনডিটিভি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে