করোনা পরীক্ষার যন্ত্র আবিষ্কার করল মার্কিন প্রকৌশলীরা

0
55

করোনাভাইরাস শনাক্তের জন্য একেবারেই ক্ষুদ্র আকৃতির যন্ত্র আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের পুর্ডু ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়াররা। পুর্ডু ইউনিভার্সিটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাত্র ৪০ মিনিটের মধ্যে করোনাভাইরাস পরীক্ষার ফল পাওয়া যাবে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের মতো দেশে মাত্র কিছু রাজ্যে সীমিত পরিসরে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা রয়েছে। ভাইরাসটি ব্যাপকহারে ছড়িয়ে পড়লে বেশিরভাগ মানুষেরই তা পরীক্ষা করানোর উপায় থাকবে না। বিষয়টি মাথায় রেখেই হাতে ধরা এই ডিভাইস আবিষ্কার করা হয়েছে। করোনাভাইরাস পরীক্ষার এই যন্ত্রটি একেবারেই ক্ষুদ্রাকৃতির।

যন্ত্রটি দিয়ে করোনাভাইরাস তো বটেই, অন্যান্য ভাইরাসে আক্রান্ত হলেও শনাক্ত করা যাবে। এমনকি এই ডিভাইসে পরীক্ষার ফলাফল ঝকঝকে পর্দায় পরিষ্কারভাবে দেখা যাবে। প্রকৌশলীরা বলছেন, এই যন্ত্র পর্যাপ্ত পরিমাণে বাজারে ছাড়তে মোটা অঙ্কের টাকার প্রয়োজন।

জানা গেছে, এসিএস ওমেগা জার্নালে প্রথমে ডিভাইসটির ব্যাপারে গবেষণার ফল প্রকাশ হয়। পরে প্রকৌশলীরা এটি তৈরি করেন। বর্তমানে ডিভাইসটি বিপুল সংখ্যক পুনরুৎপাদন করে জনগণের সুবিধার্থে বাজারে ছাড়তে চান গবেষকরা।

গবেষকরা বলছেন, এটি অনেকটাই প্রেগন্যান্সি টেস্টটিউবের মতো। আবার চাইলেই ভাঁজ করে রাখা যায়। সহজেই বহনও করা যাবে। এমনকি মাত্র ৪০ মিনিটে নিখুঁত ফলাফল জানাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে