করোনা মহামারির বিষয়ে সব দেশকে প্রস্তুত থাকতে হবে- ডব্লিউএইচও

0
140

করোনা ভাইরাস সংক্রমণ বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করতে পারে। এ জন্য সারা বিশ্বকে প্রস্তুত থাকা উচিত বলে সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারা বলেছে, এখনই এটাকে বিশ্বজুড়ে মহামারি বলার সময় আসে নি। তবে দেশগুলোকে এমন একরকম অবস্থার জন্য প্রস্তুত থাকা উচিত। উল্লেখ্য, কোনো রোগকে মহামারি বলা হয় তখনই, যখন বিশ্বের বিভিন্ন অংশের মানুষের মধ্যে একজনের দেহ থেকে অন্য জনের দেহে সহজেই ওই রোগটি সংক্রমিত হয়। করোনা ভাইরাস এবার কয়েকটি দেশে অব্যাহতভাবে ছড়িয়ে পড়ছে। এর মধ্যে রয়েছে চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরান। এসব দেশে উদ্বেগ দেখা দিয়েছে।
এ রোগে শ্বসনতন্ত্রের সংক্রমণ ঘটে। সবচেয়ে বেশি মানুষ সংক্রমিত হয়েছে চীনে। এ ভাইরাসের উৎপত্তিস্থল ওই চীনের হুবেই প্রদেশের উহান শহর। এতে চীনে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৭৭ হাজার মানুষ। মারা গেছেন কমপক্ষে ২৬০০। এর বাইরে ৩০টি দেশে করোনা সংক্রমিত হয়েছেন ১২০০ মানুষ। মারা গেছেন কমপক্ষে ২০ জন। সোমবার ইতালিতে মারা গেছেন চারজন। সব মিলে সেখানে মৃতের সংখ্যা ৭। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সহ জনচলাচল স্থবির হয়ে পড়েছে। ইরানের সঙ্গে পাকিস্তান, তুরস্ক, আর্মেনিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে। কোয়ারেন্টাইন করে ফেলা হয়েছে অনেক দেশের অনেক এলাকা। কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে এমন সব এলাকা। এর ফলে বিশ্বজুড়ে শেয়ারবাজারে দ্রুত পতন শুরু হয়েছে। আগামী মাসে চীনে ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক অধিবেশন বসার কথা। কিন্তু করোনা আতঙ্কে তা স্থগিত করা হয়েছে। ১৯৭৮ সালের পর এবারই প্রথম কমিউনিস্ট পার্টি এমন সিদ্ধান্ত নিয়েছে। সোমবার ইরাক, আফগানিস্তান, কুয়েত, ওমান ও বাহরাইনে প্রথম করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। এসব দেশে আক্রান্তরা ইরান থেকে সংশ্লিষ্ট দেশে গিয়েছে বলে বলা হচ্ছে। বাহরাইনের কর্মকর্তারা বলেছেন, সেখানে আক্রান্ত একজন একটি স্কুলের বাসের চালক। সেখানে এ কারণে বেশ কয়েকটি স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। এসব দেশে করোনা ভাইরাসের সংক্রমণে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচও-এর প্রধান টেডরোস আধানম ঘেব্রেয়েসাস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে