খুবজীপুরে প্রবীণদের স্বাস্থ্য সেবা শীর্ষক কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

0
654

নিজস্ব প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজীপুরে প্রবীণদের স্বাস্থ্য সেবা শীর্ষক এক কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (৩০ অক্টোবর) সকাল ১০ টায় অধ্যক্ষ আব্দুল হামিদ কমপ্লেক্সের “চলনবিল মেধা বিকাশ ফাউন্ডেশন” কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের মাননীয় সংসদ সদস্য অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস। পাবনা বক্ষব্যধী হাসপাতালের কনসালট্যান্ট (অবঃ) ডাঃ খলিলুর রহমানের সভাপতিত্বে ও খুবজীপুর এম হক কলেজের অধ্যাপক গোলাম মোস্তফার সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (স্বাস্থ্য সেবা), সাইদুর রহমান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ আসাদুল কবীর ও ডাঃ আহমেদুল কবীর, স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক (অবঃ) ডাঃ আব্দুস সামাদ, গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তমাল হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মুজাহিদুল ইসলাম, সেভ দ্য চিলড্রেন এর এইচ আই ভি প্রোগ্রামের প্রধান ডাঃ লিমা রহমান প্রমুখ। কর্মশালায় বক্তারা প্রবীণদের স্বাস্থ্য সেবার উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। তারা বলেন, বিশেষ করে যাদের বয়স ৭০ বা ৮০ কিংবা ৯০ তারা যাতে এই বয়সে ন্যুনতম স্বাস্থ্য সেবা পেতে পারে তা নিশ্চিত করতে হবে। যারা হাসপাতালে যেতে পারেন না তাদের হোম সার্ভিসের ব্যবস্থা করতে হবে। এ জন্য প্রত্যেক গ্রামের শিক্ষিত ও সচেতন ব্যক্তিদের বিশেষ ভূমিকা পালন করতে হবে।

আলোচনা সভায় গুরুদাসপুর উপজেলার প্রত্যেক গ্রামে গ্রামভিত্তিক প্রবীণ ও বয়স্ক ব্যক্তিদের তালিকা তৈরি করা এবং পর্যায়ক্রমে সকলকে স্বাস্থ্য সেবার আওতায় এনে স্বাস্থ্য সেবা নিশ্চিত কর করতে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কর্মশালার পূর্বে খুবজীপুর চলনবিল হাসপাতালে প্রবীণদের ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। এতে খুবজীপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের উল্লেখযোগ্য সংখ্যক প্রবীণ ও বয়স্ক ব্যক্তি স্থানীয় ও বিশেষজ্ঞ চিকিৎসকের সহায়তায় ফ্রি স্বাস্থ্য সেবা গ্রহণ করেন। যারা এ স্বাস্থ্য সেবা প্রদান করেন তাঁরা হলেন- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ আসাদুল কবীর ও ডাঃ আহমেদুল কবীর, নাটোর আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আনসারুল হক, অর্থপেডিক বিভাগের ডাঃ শাহজাহান আলী, ডাঃ সামিউল শান্ত, ডেন্টাল সার্জন ডাঃ হাসানুজ্জামান হেলাল। এ ছাড়া গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মুজাহিদুল ইসলাম, ডাঃ শারমিন ইসলাম, ডাঃ শাহীন, ডাঃ শরিফুল ইসলাম ও ডাঃ সঞ্চিতা রাণী সরকার ফ্রি মেডিকেল ক্যাম্পে অংশগ্রহণ করেন।

কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প এলাকার মানুষের মধ্যে বেশ সাড়া ফেলেছে। এতে নতুন এক অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে তাদের মধ্যে ভিন্ন অনুভূতির সঞ্চার করেছে। নিয়মিত যাতে এ ধরনের আয়োজন করা হয় সে প্রত্যাশাও ব্যক্ত করেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে