গানের ঝরনাতলায় বুলবুল শ্রাবণীর পরিবেশনা

0
171
‘প্রাণের খেলা’ আসরে আজ গান শোনান শ্রাবণী মজুমদার ও বুলবুল ইসলাম। ছবি: সংগৃহীত

শীতের সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে বেশ জমেছে সংগীতের আসর। সংস্কৃতিচর্চার বহুমুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি জনরুচি, মনন ও মানবিক সাধনায় মাত্রা সঞ্চারে প্রয়াসী। সংগীত পরিচর্যা এই চর্চার মৌলিক অংশ। তারই ধারাবাহিকতায় আয়োজন করেছে তিন দিনব্যাপী গানের অনুষ্ঠান।

শুক্রবার আয়োজনের দ্বিতীয় দিন সন্ধ্যা ছয়টা থেকে শুরু হয় গানের আসর ‘প্রাণের খেলা’। আসরের প্রথম অধিবেশনে সংগীত পরিবেশন করেন শ্রাবণী মজুমদার। তিনি ‘তোমার সুর শুনায়ে’, ‘আমি কান পেতে রই’, ‘দিনগুলি মোর সোনার খাঁচায়’সহ বেশ কিছু গান গেয়ে শোনান। এরপর বুলবুল ইসলামের সংগীত পরিবেশনার মাধ্যমে দ্বিতীয় দিনের আসর শেষ হয়। তিনি ‘ভুবনেশ্বর হে’, ‘কার মিলন চাও বিরহী’, ‘আমি যে গান গাই’, ‘মহারাজ একি সাজে’, ‘নিশিদিন মোর পরান’, ‘ক্লান্তি আমায় ক্ষমা করো প্রভু’সহ আরও কিছু গান পরিবেশন করেন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে তিন দিনের গানের আসর ‘গানের ঝরনাতলায়’। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠানের প্রথম দিনের আসরে ছিল বেঙ্গলের প্রতি মাসের নিয়মিত আসর বৈঠক। এদিনের বৈঠক শুরু হয় মধুবন্তি রাগে শৌণক দেবনাথের সারেঙ্গিবাদনের মাধ্যমে। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী তিনি। তবলায় তাঁকে সংগত করেন অঞ্জন সরকার। এ আসরের মধ্য দিয়ে বেঙ্গল শিল্পালয়ে যাত্রা শুরু করল সংগীতের এক নতুন মঞ্চ। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের বাদনের মাধ্যমে যাত্রা শুরু করা এই মঞ্চ যেন চিরজীবী হয়, সেই কামনাই করেছেন আয়োজকেরা। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দিতে এসে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী জানালেন, দেশের সংগীতের ভবিষ্যৎ যাঁদের হাতে, তাঁদের বাদন দিয়ে মঞ্চটির যাত্রা শুরু করতে পারাটা আনন্দের।

আসরের দ্বিতীয় পরিবেশনায় কিরওয়ানী রাগে যুগল সরোদে যন্ত্রসংগীত পরিবেশন করে ইসরা ফুলঝুরি খান ও ইলহাম ফুলঝুরি খান। তাঁদের সঙ্গে তবলায় ছিলেন রতন কুমার দাশ। পরে পুরিয়া ধানাশ্রী রাগে খেয়াল গেয়ে শুনিয়েছেন শিল্পী কানিজ হুসনা আহম্মাদী। তাঁকে তবলায় সংগত করেন প্রশান্ত ভৌমিক এবং হারমোনিয়ামে টিংকু শীল। অতিথি শিল্পী হিসেবে এই সন্ধ্যায় সেতারে যন্ত্রসংগীত পরিবেশন করেন রীনাত ফৌজিয়া। তাঁকেও তবলায় সংগত করেন প্রশান্ত ভৌমিক। এ আসরটি উৎসর্গ করা হয় উপমহাদেশের প্রখ্যাত শিল্পী মোবারক হোসেন খানকে। অনুষ্ঠানের শুরুতেই তাঁর জীবনী পড়ে শোনানো হয়।

কাল শনিবার আয়োজনের শেষ দিন থাকছে মোস্তাফিজুর রহমান এবং শারমিন সাথী ইসলামের কণ্ঠে ধারণকৃত দুটি একক সিডির প্রকাশনা অনুষ্ঠান। অ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করবেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে