গুরুদাসপুরে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন

0
57

গুরুদাসপুর প্রতিনিধি :  নাটোরের গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ও চাপিলা দুই ইউনিয়নের প্রায় দুইশত একর কৃষি জমি নিয়ে  চাকল বিল । এই বিলে ধান,ভুট্টা সরিষাসহ তিন ফসলি বিভিন্ন কৃষি আবাদ করে জীবন জীবিকা নির্ভর করে এখানকার কৃষক। কিন্তু চাপিলা ইউনিয়নের রশিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলু সরদার তার কৃষি জমিতে পুকুর খনন করার পাঁয়তারা করছে। তাই পুকুর খনন করার পাঁয়তারা বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচী হয়।

গত শনিবার সকালে “ফসলি জমি বাঁচাও কৃষক বাচাও” এই শ্লোগানকে সামনে রেখে চাকল বিলে কৃষি জমির মাঠে নাজিরপুর ও চাপিলা দুই ইউনিয়ন গ্রামবাসী যৌথ আয়োজনে ওই মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। মানববন্ধনের নেতৃত্ব দেন মাহফুজুর রহমান কারিগরি স্কুল এন্ড কলেজের শিক্ষক মো.শহিদুল ইসলাম। দুই ইউনিয়নের নারী-পুরুষসহ শিশুরা মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহণ করে পুকুর খনন করার পাঁয়তারা বন্ধের প্রতিবাদ জানান।

শহিদুল ইসলাম জানান,- গত বছর ফজলু সরদার চাকল বিলে ভেকু নিয়ে তার তিন ফসলাদি সাত বিঘা জমিতে পুকুর খনন করার পাঁয়তারা করেছিল। গ্রামবাসী সম্মিলিত ভাবে সেটা বন্ধে স্থানীয় সাংসদের নিকট ও জেলা প্রশাসকের নিকট লিখিত আবেদন জানানোর ফলে সেটা করা আর সম্ভব হয়নী । তিনি পুনরায় এবছর তার জমিতে পুকুর খনন করা পাঁয়তার করছে। তিনি আরও বলেন,আমরা এই বিলে কোন পুকুর খনন করতে দিব না। এজন্য আমাদের যা যা করার আমরা প্রয়োজনে তা-ই করব।

অভিযুক্ত ফজলু সরদার মেঠোফোনে জানান,- তিনি একজন শিক্ষক। শিক্ষকতা করে চলে তার সংসার। শিক্ষকতার কারণে চাকল বিলের জমিতে কৃষি আবাদ করা সম্ভব হয় না। তাই পুকুর খনন করার প্রস্ততি নিচ্ছি। গ্রামবাসী পুকুর খননে বাঁধা দিলে আমি করব না।

নাজিরপুর ও চাপিলা ইউনিয়নের বেলাল,রস্তম ও আমজান হোসেন জানান , চাকল বিল একটি তিন ফসলাদি সোনার বিল । সারাবছর এই বিলের কৃষকরা তার জমিতে ফসলাদি আবাদ ঘরে তুলে তাদের জীবিকা নির্ভর করে। এই চাকল বিলে পুকুর খনন করা হলে জলাবদ্ধতা সৃষ্টি হবে। ফলে বিলের অন্যন্য কৃষি জমি সারাবছর পানিতে নিমজ্জিত থাকবে। কোন ফসলাদি হবে না। তাই পুকুর খনন বন্ধে তারা স্থানীয় প্রশাসনের নিকট হস্তক্ষেপ কামনা করেন।

উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মো.তমাল হোসেন জানান,  চাকল বিলে কোন অবস্থাতেই পুকুর খনন করতে দেওয়া হবে না। কেহ যদি পুকুর খনন করার পাঁয়তার করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে