টেপ দিয়ে দেয়ালে সাঁটা কলা, দাম কোটি টাকা

0
146
ছবি: সিএনএন

তাকে থরে থরে সাজানো বই। পেছনের দেয়ালে টেপ দিয়ে লাগানো একটি পাকা কলা। এটি আসলে একটি শিল্পকর্ম। বিভ্রান্তিকর এই শিল্পকর্ম বিক্রিও হয়েছে চড়া দামে, ১ লাখ ২০ হাজার মার্কিন ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১ লাখ টাকার বেশি। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামির আর্ট বাসিল মিয়ামি বিচ-২০১৯ নামের এক মেলায় গত বুধবার বিকেলে বিক্রি হয় শিল্পকর্মটি। মেলাটি চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

ইতালির চিত্রশিল্পী মৌরিজিও ক্যাটেলান এই শিল্পকর্মের স্রষ্টা। তিনি এর নাম দিয়েছেন ‘কমেডিয়ান’। ফ্রান্সের প্যারিসভিত্তিক নামকরা আর্ট গ্যালারি প্যারোটিন এ রকম তিনটি শিল্পকর্ম মেলায় তোলে বিক্রির জন্য। দুটি একই দামে ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। বাকি কলাটির দাম উঠেছে ১ লাখ ৫০ হাজার ডলার।

দীর্ঘদিন ক্যাটেলানের সঙ্গে কাজ করে আসছে প্যারোটিন। গ্যালারি কর্তৃপক্ষ জানায়, ১৫ বছরের মধ্যে মেলায় প্রথমবারের মতো উপস্থাপন করা হলো ক্যাটেলানের শিল্পকর্ম। তবে এই শিল্পকর্মগুলো বানানো হয়েছে খুবই সাধারণ বিষয় দিয়ে। এ জন্য মিয়ামির মুদিদোকান থেকে কিনে আনা হয় কলা আর কালো রঙের টেপ।

শিল্পকর্মটি বিক্রি হওয়ার আগে প্যারোটিনের প্রতিষ্ঠাতা এমানুয়েল প্যারোটিন বলেন, কলা হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যের প্রতীক। কারণ, এটা নিয়ে নানা হাস্যরস ও গালগল্পের প্রচলন রয়েছে। কলা নিয়ে যুদ্ধও হয়েছে। মজা ও সমালোচনা উভয়কেই একটি স্থানে এনে জাগতিক বস্তুতে পরিণত করা হয়েছে এই শিল্পকর্মে।

তবে এত দামি শিল্পকর্ম কেনার আগে ক্রেতাদের অনেক কিছুই ভাবতে হবে। কারণ, এতে ব্যবহৃত কলা পচতে শুরু করলে তা রক্ষা করার জন্য স্পষ্ট কোনো নির্দেশনা নেই।

এক বছর আগে এমন চিত্রকর্ম তৈরির ধারণা প্রথম মাথায় আসে গ্যালারি প্যারোটিনের পক্ষ থেকে। এক বিবৃতিতে প্যারোটিন বলেছে, ‘তখনই ক্যাটেলান কলার আকৃতির একটি ভাস্কর্য তৈরির চিন্তাভাবনা করছিলেন। যখনই তিনি ভ্রমণ করেছেন, তখনই কলা কিনেছেন। প্রথমে রেজিনের, পরে তামার এবং অবশেষে আসল কলা দিয়ে তৈরি করেছেন শিল্পকর্ম।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে