নতুন ধরনের করোনায় মৃত্যু বাড়বে: জরিপ

0
82

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণে আগামী বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ও মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। নতুন একটি জরিপে এমন তথ্য জানা গেছে।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথামেটিক্যাল মডেলিং অব ইনফেকশাস ডিজিজের জরিপ বলছে, নতুন ধরনটি ৫৬ শতাংশ বেশি ছোঁয়াচে। ব্লুমবার্গের বরাত দিয়ে এনডিটিভির গতকাল বৃহস্পতিবারের খবরে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্য সরকার এর আগে জানিয়েছে, করোনার নতুন ধরন ৭০ শতাংশ বেশি ছোঁয়াচে। যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, ডেনমার্ক, সিঙ্গাপুরে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ হয়েছে।

যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভেলান্স ১৯ ডিসেম্বর বলেন, করোনার নতুন ধরনের ২৪টির বেশি রূপান্তর ঘটেছে। এটি করোনাভাইরাসের প্রোটিন অংশকে প্রভাবিত করতে পারে। এ কারণে পরীক্ষা, চিকিৎসা ও টিকা করোনার নতুন ধরনে কম কার্যকর হতে পারে। যদিও ইউরোপের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা বলছে, করোনার নতুন ধরন ঠেকাতেও টিকা কার্যকর হবে।

করোনার নতুন ধরনের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যে গত নভেম্বর থেকে লকডাউন জারি করা হয়। ইউরোপের বিভিন্ন দেশ যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট চলাচলে বিধিনিষেধ জারি করেছে। এ পর্যন্ত ৩০টির বেশি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

নাভাইরাসের নতুন ধরন নিয়ে আলোচনা করতে গত বুধবার সদস্যদের বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনার এই নতুন ধরনকে কীভাবে মোকাবিলা করা যায়, তার কৌশল আলোচনা করা হয় ওই বৈঠকে।

করোনার নতুন ধরন নিয়ে ব্যাপক ভীতির বিরুদ্ধে সতর্ক করেছে ডব্লিউএইচও। সংস্থাটি বলেছে, এটি মহামারির বিবর্তনের একটি স্বাভাবিক অংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে