নাটোরের নলডাঙ্গা কুড়ির বিলে পলো দিয়ে মাছ ধরা উৎসব

0
111

নলডাঙ্গা প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গা উপজেলার হরিদাখলসী কুড়ির বিলে দীর্ঘ এক যুগ পরে অনুষ্টিত হয়েছে পলো দিয়ে মাছ ধরা উৎসব।মঙ্গলবার ভোরের দিকে এই উৎসবে যোগ দিয়েছেন আশে পাশের গ্রামের শত শত মানুষ।

কুড়ির বিল এলাকায় গিয়ে দেখা যায়, অসংখ্য মানুষ মাছ ধরতে ব্যস্ত। এদের মধ্যে নারী, পুরুষ ও শিশু রয়েছে। বাদ যাননি বৃদ্ধরাও। কারও হাতে পলো, কারও হাতে চাবিজাল, খেয়াজাল, টানাজাল বা ছেঁকাজাল। যাদের মাছ ধরার সরঞ্জাম নেই তারাও বসে নেই। খালি হাত দিয়েই কাঁদার মধ্যে মাছ খুঁজছে। আর বিল পাড়ে হাজারো মানুষ ভিড় জমিয়েছে মাছ ধরা দেখতে। অনেকে মাছ না ধরলেও বন্ধু-বান্ধব ও স্বজনদের উৎসাহ দিচ্ছেন।

জানাযায়, দীর্ঘদিন ধরে কুড়িরবিলে মাছ ধরা উৎসব চলে আসলেও ওয়ান ইলেভেনে বন্ধ হয়ে যায় এ উৎসব। তাছাড়া কুড়িরভ বিলে বিগত বছরগুলোতে পানিও তেমন একটা প্রবেশ করেনি। দীর্ঘ ১২ বছর পর এবার অতিবর্ষণে বিলে পানিতে টুইটম্বর হয়। আর তাই শীতের শুরুতেই বিলটি মাছ ধরার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। মাছ ধরার উৎসব।

হরিদাখলসী যুব সংঘের প্রতিষ্টাতা জামিল হোসেন জনি জানান, দীর্ঘ এক যুগ পরে কুড়ির বিলে পানি প্রবেশ করে। আমাদের উদ্যোগে পোনা ছাড়া হয়। এটি আমরা জুলাই মাসের দিকে দিয়ে থাকি এবং শীতের শুরুতেই আবার পানি কথা কমতে শুরু করলে মাছ ধরার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এভাবেই প্রতিবছর চলে আসছিল কুড়ির বাঁধে মাছ ধরার উৎসব। দীর্ঘ বিরতির কারণে এবারকার মাছ ধরা উৎসবে প্রচুর মানুষের সমাগম ঘটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে