নাটোরে দুইটি চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু

0
50

নাটোর প্রতিনিধি : অব্যাহত লোকসানের বোঝা নিয়ে বিপুল পরিমাণ চিনি অবিক্রিত রেখে আখ মাড়াই কার্যক্রম শুরু করেছে নাটোরের দুইটি চিনিকল। মোট তিন লাখ ৪৬ হাজার টন আখ মাড়াই করে ২৩ হাজার ৯৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে আজ শুক্রবার থেকে নাটোরের দুইটি রাষ্ট্রায়াত্ত চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে। এরমধ্যে নাটোর চিনিকল এক লাখ ৩২ হাজার টন আখ মাড়াই করে সাত হাজার ৯০০ টন চিনি এবং নর্থ বেঙ্গল চিনিকল দুই লাখ ১৪ হাজার টন আখ মাড়াই করে ১৬ হাজার ৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিকেল সাড়ে তিনটায় নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলামের সভাপতিত্বে চিনিকলের কেইন কেরিয়ার প্রাঙ্গনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী, নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) রুস্তম আলী, নাটোর জজকোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম, চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আলী ও সাধারণ সম্পাদক মনসুর রহমান এবং আদর্শ আখচাষী মোসলেম উদ্দিন সরকার। দোয়া মাহফিল শেষে কেইন কেরিয়ারে আখ নিক্ষেপ করে মাড়াই কার্যক্রম শুরু করা হয়।নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ রুস্তম আলী জানান, ৬.৫০ শতাংশ চিনি আহরণ হারে চলতি  মৌসুমে ৯৭ মাড়াই দিবসে চিনিকল কাংখিত লক্ষ্যমাত্রায় উপনীত হতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে একই সময়ে জেলার লালপুর উপজেলার গোপালপুরে অবস্থিত দেশের প্রাচীনতম নাটোর নর্থ বেঙ্গল চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন নাটোর-১ আসনের ( লালপুর ও বাগাতিপাড়া) সংসদ সদস্য মোঃ শহিদুল ইসলাম বকুল। নর্থ বেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ হুমায়ুন কবীর সভা প্রধানের দায়িত্ব পালন করেন। নর্থ বেঙ্গল চিনিকল চলতি মৌসুমে সাড়ে সাত শতাংশ চিনি আহরণের হার লক্ষ্যমাত্রায় ১৩৪ মাড়াই দিবসে লক্ষ্যমাত্রায় পৌঁছতে সক্ষম হবে বলে চিনিকল কর্তৃপক্ষ জানিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে