বাংলাদেশরাজনীতি বাংলাদেশ সংবাদ ঢাকায় আজ বিএনপির সমাবেশ হচ্ছে না, কাল প্রতিবাদ

0
215

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক বছর পূর্তিতে আজ সোমবার বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনে রাজধানীর নয়াপল্টনে সমাবেশ করতে চেয়েছিল। কিন্তু সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ। তা ছাড়া নয়াপল্টনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা রাখা হয়েছে। এর প্রতিবাদে আজ সমাবেশ না করে বিএনপি কাল মঙ্গলবার ঢাকা মহানগরের থানায় থানায় কর্মসূচি পালন করবে।

আজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বেলা ২টায় বিক্ষোভ সমাবেশ, দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও নেতা-কর্মীদের কালো ব্যাজ ধারণের কর্মসূচি ছিল।

তবে সকাল থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ অবস্থান নেয়। তাই আজকে ঢাকার সমাবেশ করছে না বিএনপি।

এ বিষয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘আজ আমাদের সারা দেশে প্রোগ্রাম। সকাল থেকেই নয়াপল্টন অফিসের সামনে পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে। তাই ঢাকার কর্মসূচি আজ হচ্ছে না। এর প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার ঢাকা মহানগরের থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।’

আজ ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম বর্ষপূর্তি। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ জয় পায়। সরকারি দল আওয়ামী লীগ দিবসটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করার জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এ প্রসঙ্গে রিজভী বলেন, ‘সারা দেশটাকে তারা (সরকারি দল) নিজেদের তালুকাদারি মনে করে। তারা যখন চাইবে, যেকোনো স্থানে কর্মসূচি করতে পারবে। কিন্তু বিরোধী মতের মানুষেরা তা পারবে না। গণতন্ত্র নির্ভর করছে পুলিশের অনুমতির ওপর।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম আজ এক সংবাদ সম্মেলনে বলেন, কর্মদিবসে রাস্তা বন্ধ করে কোনো রাজনৈতিক কর্মসূচি তারা ‘অ্যালাউ’ করবেন না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে