বিক্ষোভের মুখে মার্কিন কূটনীতিকদের হেলিকপ্টারে করে সরিয়ে নিল আমেরিকা

0
100
ছবি: সংগৃহীত

প্রকাশিত ভিডিওতে দেখা যায়- মার্কিন মেরিন কোর ওসপ্রে’র অন্তত ১০০ কমান্ডো বাগদাদে মার্কিন দূতাবাসের ভেতরে হেলিকপ্টার থেকে নামছে এবং এরপর দূতাবাসের উপরে হেলিকপ্টার চক্কর দিতে থাকে।

গত রোববার ইরাকের আনবার প্রদেশে জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশ্‌দ আশ-শাবির একটি কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে মার্কিন বাহিনী বিমান হামলা চালায়। এতে হাশ্‌দ আশ-শাবির অন্তত ৩০ সদস্য নিহত এবং ৫০ জন আহত হন।

এ ঘটনার প্রতিবাদে ইরাকের জনগণ গতকাল বাগদাদে মার্কিন দূতাবাস ঘেরাও করে। বিক্ষোভের এক পর্যায়ে তারা কঠোর নিরাপত্তা ব্যবস্থা ভেঙে মার্কিন দূতাবাসে প্রবেশ করে এবং সেখানে আগুন ধরিয়ে দেয়। অবস্থা বেগতিক দেখে মার্কিন বাহিনী দ্রুত সেখানে হেলিকপ্টার পাঠায় এবং সেখান থেকে মার্কিন রাষ্ট্রদূতসহ কূটনীতিকদের উদ্ধার করে কুয়েতে নিয়ে যায়।

ইরাকে বর্তমানে পাঁচ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। এসব সেনাকে বহিষ্কার এবং বাগদাদে মার্কিন দূতাবাস বন্ধ করার জন্য বিক্ষোভকারীরা ইরাকের জাতীয় সংসদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল বিক্ষোভের সময় বহু বিক্ষোভকারীকে বলতে শোনা গেছে- আমেরিকার সেনারা এদেশ থেকে চলে না যাওয়া পর্যন্ত তারা সেখানে অবস্থান কর্মসূচি পালন করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে