মুজিব বর্ষে কলকাতায় শুরু হয়েছে সোনার বাংলা আর্ট ক্যাম্প

0
133

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে উপজীব্য করে আজ শনিবার পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশ ও ভারতের চিত্রশিল্পীদের অংশগ্রহণে দুদিনব্যাপী আর্ট ক্যাম্প শুরু হয়েছে। আগামীকাল রোববার শেষ হবে এ আর্ট ক্যাম্প।

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন আয়োজন করেছে এ আর্ট ক্যাম্পের। আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশ ও ভারতের চিত্রশিল্পীরা। কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে আয়োজিত আর্ট ক্যাম্পে যোগ দিয়েছেন বাংলাদেশের ১১ জন ও ভারতের ১৩ জন চিত্রশিল্পী।

আর্ট ক্যাম্পে দুই দেশের চিত্রশিল্পীরা ছবি আঁকছেন। চিত্রশিল্পীদের আঁকা এই ছবি নিয়ে ১৩ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এক প্রদর্শনী হবে। প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন বেলা সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। কাল এ প্রদর্শনীর উদ্বোধন করা হবে।

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে এ আর্ট ক্যাম্পে যোগ দিয়েছেন বাংলাদেশের ১১ জন আর ভারতের ১৩ জন চিত্রশিল্পী। ছবি: ভাস্কর মুখার্জিকলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে এ আর্ট ক্যাম্পে যোগ দিয়েছেন বাংলাদেশের ১১ জন আর ভারতের ১৩ জন চিত্রশিল্পী। ছবি: ভাস্কর মুখার্জিবাংলাদেশ থেকে এই আর্ট ক্যাম্পে যোগ দিয়েছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, রোকেয়া সুলতানা, জামাল আহমেদ, শেখ আফজাল হোসেন, আহমেদ শামসুদ্দোহা, আতিয়া ইসলাম, সৈয়দ হাসান মহম্মদ, কনকচাঁপা চাকমা, শাহজাহান আহমেদ বিকাশ, আনিসুজ্জামান ও দুলাল চন্দ্র পাইন।

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে দুদিনের এ আর্ট ক্যাম্প চলছে। ছবি: ভাস্কর মুখার্জিকলকাতার বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে দুদিনের এ আর্ট ক্যাম্প চলছে। ছবি: ভাস্কর মুখার্জিকলকাতার ১৩ শিল্পীর মধ্যে রয়েছেন শুভা প্রসন্ন, ওয়াসিম কাপুর, ঈশা মোহাম্মদ, বাদল পাল, শ্যামশ্রী বসু, সোহিনী ধর, মনোজ দত্ত, আদিত্য বসাক, সুব্রত গঙ্গোপাধ্যায়, চন্দ্র ভট্টাচার্য, ছত্রপতি দত্ত, অতিন বসাক ও সুখময় মজুমদার।

দুই দেশের চিত্রশিল্পীদের আঁকা এ ছবি নিয়ে ১৩ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এক প্রদর্শনী হবে। ছবি: ভাস্কর মুখার্জিদুই দেশের চিত্রশিল্পীদের আঁকা এ ছবি নিয়ে ১৩ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এক প্রদর্শনী হবে। ছবি: ভাস্কর মুখার্জিউদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত এ আর্ট ক্যাম্পে যোগ দিতে পেরে। জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে এই আর্ট ক্যাম্পের আয়োজন। তাই মানুষ আজ এই দিনে বাংলাদেশের এ মহান নেতাকে নতুন করে স্মরণ করলেন। শ্রদ্ধা জানালেন। তাঁকে ঘিরে ছবি আঁকলেন। এই ছবিই হবে আগামী দিনের এক ইতিহাস। ছবি আঁকার মাধ্যমে আমাদের জাতির পিতাকে শ্রদ্ধা জানানোর এক ইতিহাস।’

আঁকছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। ছবি: ভাস্কর মুখার্জিআঁকছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। ছবি: ভাস্কর মুখার্জিদুই দেশের চিত্রশিল্পীদের আঁকা ছবি নিয়ে প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন বেলা সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। ছবি: ভাস্কর মুখার্জিদুই দেশের চিত্রশিল্পীদের আঁকা ছবি নিয়ে প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন বেলা সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। ছবি: ভাস্কর মুখার্জি

সূত্র: প্রথম আলো

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে