রাজাকারের তালিকা থেকে নাম প্রত্যাহারের জন্য প্রসিকিউটর টিপুর আবেদন

0
81

রাজাকারের তালিকা থেকে নাম প্রত্যাহার চেয়ে মুক্তযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপু।

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জেয়াদ আল মালুম জানান, নাম প্রত্যাহারের আবেদনের পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যে তথ্যের ভিত্তিতে গোলাম আরিফ টিপুর নাম রাজাকারের তালিকায় এসেছে, সে তথ্যের কপি চাওয়া হয়েছে। আইন মন্ত্রণালয়কেও বিষয়টি অবহিত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে প্রকাশিত রাজাকারের তালিকায় নিজের নাম প্রকাশ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান এ প্রসিকিউটর।

তিনি বলেন, ‘আমি একজন ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা। আমি বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে ‘৫৪, ‘৬২, ‘৬৬, ‘৬৯ ও ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী। অথচ আমার নাম রাজাকারের তালিকায়! আমি সত্যিই হতবাক, মর্মাহত, বিস্মিত ও অপমানিত। সীমাহীন অযত্ন ও অবহেলার সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাজাকারের তালিকা প্রচার ও প্রকাশ করেছে।’

এ সময় গোলাম আরিফ টিপু বলেন, কীভাবে রাজাকার আলবদর তালিকায় মুক্তিযোদ্ধার নাম এলো, সেটি কীভাবে হলো– এর উৎস খুঁজে বের করতে হবে। এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও দাবি জানান যুদ্ধাপরাধীদের বিচারকার্যে রাষ্ট্রপক্ষের এ কৌঁসুলি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে