শরীর গরম রাখে মাশরুম স্যুপ

0
102

বাজারে সারা বছরই মাশরুম পাওয়া যায়। নিরামিষভোজীদের কাছে মাশরুম মাংস হিসেবে পরিচিত। অতিবেগুনী রশ্মির প্রতিফলনে এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি তৈরি হয়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সতেজ রাখে।

সারা বছর তো বটেই শীতেও শিল্পা শেঠি সতেজ। রহস্যটা কী? শিল্পা বলছেন, সব রহস্য লুকিয়ে মাশরুমের মধ্যে। এই সবজি দিয়ে বানানো স্যুপ খেয়েই তিনি শীতের সঙ্গে মোকাবেলা করেন। রোজ খেলেও ওজন বাড়ে না। শিল্পার পরামর্শ মেনে এই শীতে সুস্থ থাকতে খাদ্য তালিকায় রাখুন লো-ক্যালোরির মাশরুম স্যুপ।

কেন খাবেন এই মাশরুম স্যুপ

মাশরুমে রয়েছে ভিটামিন বি এবং প্রচুর খনিজ। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে আছে ক্যালসিয়াম, যা হাড় মজবুত করে। আর মাশরুম মানেই প্রচুর আয়রন। অর্থাৎ, ডায়েটে এই খাবার রোজ থাকলে রক্তস্বল্পতা দূর হবে।

মাশরুম স্যুপ কীভাবে বানাবেন

এই স্যুপ বানানোর জন্য শিল্পা চার রকমের মাশরুম বেছে নিতে বলেছেন-বাটন মাশরুম, সিমেজি মাশরুম, ইন্ডিয়ান পোর্টবেল্লো মাশরুম এবং সিটেক মাশরুম।

একটি পাত্রে এক চা-চামচ অলিভ অয়েল আর সমপরিমাণ মাখন গরম করুন। গরম হলেই ১ টেবিল চামচ রসুন কুচি, অর্ধেক পেঁয়াজ কুচি ফোড়ন দিন। এর মধ্যে ২০০ গ্রাম বাটন আর সিমোজি মাশরুম দিন। একটু নাড়াচাড়া করে বাকি দু-ধরনের মাশরুমও দিয়ে দিন। চার ধরনের মাশরুম জোগাড় করতে না পারলে শিল্পার পরামর্শ শুধু বাটম মাশরুম দিয়েও এই স্যুপ তৈরি করতে পারেন।

হালকা ভাজা ভাজা হলে তাতে এক কিউব ভেজ স্টকে ৫০০ মিলি পানি মিশিয়ে ফুটতে দিন। স্বাদ বৃদ্ধি করতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে হালকা তাপে ঢেকে রান্না করুন। ভালো করে ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবশেন করুন।

সূত্র: এনডিটিভি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে