শুধু বিদেহী আত্মার মাগফিরাত বলা ঠিক না

0
140
ফাইল ছবি

আমাদের সমাজে মৃত ব্যক্তির জন্য মাগফিরাতের দোয়ার ক্ষেত্রে মরহুমের রূহ কিংবা বিদেহী আত্মার মাগফিরাত কামনা- জাতীয় শব্দ ব্যবহারের প্রচলন আছে। লেখা ও বলার ক্ষেত্রে শব্দটিকে বেশ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু অনেকেই বিদেহী আত্মার মাগফিরাত বলতে কী বুঝায় তা জানেন না।
মৃতদের জন্য মাগফিরাতের দোয়া করা একটি নেক আমল। হাদিস শরিফে এ আমলের তাগাদা দেওয়া হয়েছে এবং এ প্রসঙ্গে অনেক দোয়া হাদিস শরিফে বর্ণিত হয়েছে। অতএব মরহুমের জন্য মাগফিরাতের দোয়া করা উচিত। কিন্তু বিষয়টিকে মরহুমের রূহ বা বিদেহী আত্মার সঙ্গে যুক্ত করার কী অর্থ?

মাগফিরাত কামনার অর্থ হলো- আল্লাহতায়ালা যেন তার গোনাহখাতা মাফ করে দেন- এই দোয়া করা। গোনাহ যেমন মানুষের আভ্যন্তরীণ নফস দ্বারা হয় তেমনি বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারাও হয়।

তদ্রূপ আল্লাহতায়ালা না করুন- দুনিয়ার এসব গোনাহখাতার জন্য যদি আখেরাতের আজাব ভোগ করতে হয় তাহলে রূহ যেমন তা ভোগ করবে তেমনি দেহও যে অবস্থায় থাকুক না কেন; তা ভোগ করবে। এটি আহলে সুন্নাহ ওয়াল জামাতের আকিদা।

একইভাবে নেয়ামত, সুখ-শান্তি ও দেহ-আত্মা উভয়ই ভোগ করবে। তাই দেহকে বাদ দিয়ে শুধু রূহের জন্য মাগফিরাত প্রার্থনার কোনো অর্থ হয় না। এমন কথা বলা থেকে বিরত থাকা দরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে