সমতলের আদিবাসীদের জন্য স্বতন্ত্র ভূমি কমিশন জরুরি: বাদশা

0
40

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা বলেছেন, প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে সমতলের আদিবাসী জনগোষ্ঠী তাদের শত বছরের ভোগকৃত জমির উপরও নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে পারে না। তাই সমতলের আদিবাসী জনগোষ্ঠীর জন্য স্বতন্ত্র ভূমি কমিশন প্রতিষ্ঠা জরুরি।মঙ্গলবার রাজশাহীতে ‘প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার: পরিস্থিতি উন্নয়নে আমাদের ভূমিকা ও দায়বদ্ধতা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

রাজশাহী সদর আসনের এই সংসদ সদস্য বলেন, বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠায় সংবিধানের মূলনীতিসহ সকল অধিকার সবাইকে জানাতে হবে, তাহলেই সমতা ও ন্যায়ভিত্তিক সমাজ এবং রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব। তিনি বলেন, এই করোনাকালীন সময়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে প্রণোদনা দেয়া হলে প্রান্তিক মানুষের দারিদ্র্যের হার অনেক কমে আসতো।

রাজশাহী নগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সেমিনারে রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় শতাধিক মানবাধিকার কর্মী, জনপ্রতিনিধি, উন্নয়ন কর্মী ও সুশীল সমজের প্রতিনিধিরা অংশ নেন। উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশন এর আয়োজন করে। সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুল হক এতে সভাপতিত্ব করেন। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও গবেষক আব্দুল হান্নান।

সেমিনারে বক্তব্য দেন নেটজ বাংলাদেশের পরিচালক শহিদুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য চৌধুরী সরওয়ার জাহান রাজশাহী সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ প্রমুখ। আলোচনায় অংশগ্রহণকারীরা মানবাধিকার প্রতিষ্ঠায় রাজনৈতিক সদিচ্ছা এবং জনপ্রতিনিধিদের স্বচ্ছ ভূমিকার প্রতি জোর দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে