২৪ পৌরসভা নির্বাচনের ফলাফল

0
19

অনলাইন ডেস্ক: শীতের হিমেল হাওয়া উপেক্ষা করে গতকাল সকাল ৮টায় শুরু হওয়া পৌর নির্বাচনের ভোট বিকাল ৪টায় আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। তবে বেশ কিছু পৌরসভার অনেক কেন্দ্রে ভোটারদের লম্বা লাইন থাকায় সন্ধ্যা পর্যন্ত সেসব জায়গায় ভোটগ্রহণ হয়। মূলত এই দেরির কারণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ।

প্রথম ধাপের ২৪টি পৌরসভাতেই ইভিএমে ভোট নেওয়ায় বয়স্ক ভোটাররা পড়েছেন ঝামেলায়। ইভিএম-এর নিয়ম বুঝতে সমস্যা হওয়ায় সেখানে ভোট দিতে দেরি হচ্ছে তাদের।

এদিকে, পাবনার চাটমোহরসহ কয়েকটি পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর এজেন্টরা কেন্দ্র থেকে অন্য প্রার্থীর এজেন্টদের মারধর করে বের করে দিয়ে নিজেরোই ভোটারদের নৌকামার্কায় ভোট দিতে বাধ্য করছেন এমন অভিযোগ পাওয়া গেছে। তবে অভিযুক্ত প্রার্থীরা এসব অভিযোগ অস্বীকার করেছেন। কিছু কেন্দ্রে সহিংসতার খবরও পাওয়া গেছে। আর এভাবেই শেষ হলো প্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোট গ্রহণ।

রাজশাহী : কাটাখালি পৌরসভার বর্তমান মেয়র আব্বাস আলী ১৬ হাজার ১৬৫ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জগ প্রতীকে জামায়াতের প্রার্থী অধ্যাপক মাজিদুর রহমান পেয়েছেন ৮৫৬ ভোট।

অপরদিকে, পুঠিয়ায় ধানের শীষের প্রার্থী আল মামুন পাঁচ হাজার ৯২০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী রবিউল ইসলাম পেয়েছেন পাঁচ হাজার ১৬০ ভোট।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে আওয়ামী লীগ প্রার্থী মো. রমজান আলী ৩১ হাজার ৫৮৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আতাউর রহমান আতা ধানের শীষ প্রতীকে পেয়েছেন দুই হাজার ৩৩৪টি।

কুয়াকাটা : কুয়াকাটায় স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকে মো.আনোয়ার হাওলাদার তিন হাজার ৩৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আ. বারেক মোল্লা পেয়েছেন দুই হাজার ৬৮৪ ভোট।

কুড়িগ্রাম : আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে কাজিউল ইসলাম ১৯৭৭৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকট প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার চেয়ে ১৪ হাজার ভোট কম পেয়েছেন।

খুলনা : ভোটগ্রহণ চলাকালে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী আবুল খয়ের খানের মৃত্যুর কারণে খুলনার চালনা পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফলাফল ঘোষণা সাময়িক স্থগিত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এম মাজহারুল ইসলাম। তিনি জানান, মেয়র পদে নির্বাচনী ফলাফল স্থগিত করা হয়েছে। পরবর্তীতে কমিশন সিদ্ধান্ত নিলে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ধামরাই : ঢাকার ধামরা পৌরসভা নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী গোলাম কবির ২৩ হাজার ১১০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নাজিম উদ্দিন মঞ্জু বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে পেয়েছেন এক হাজার ৫০৩ ভোট।

ঠাকুরগাঁও : পীরগঞ্জে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা একরামুল হক বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির রেজাউল করিম রাজা।

সীতাকুণ্ড : সীতাকুণ্ড পৌরসভা নির্বাচনে নৌকার প্রার্থী বদিউল আলম মেয়র পদে জয় পেয়েছেন। তিনি ১০ হাজার ৮২৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী মো. আবুল মনছুর ৩ হাজার ৭২ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মো. জহিরুল ইসলাম ২৮৭ ভোট পেয়েছেন।

বরগুনা : বেতাগী পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থীর থেকে ১১ গুণ বেশি ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম গোলাম কবির।

নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছেন ৬১০২ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী হুমায়ুন কবীর মল্লিক ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫০৯ ভোট।

নেত্রকোনা : মদন পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম সাইফকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তিনি পেয়েছেন ৩১৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দেওয়ান মোদাচ্ছের হোসেন শফিক পেয়েছেন ১৮৬৯ ভোট। জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ ফলাফলের বিষয়টি নিশ্চিত করেছেন।

চুয়াডাঙ্গা : মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক খোকন নৌকা প্রতীকে (৩৩ টা কেন্দ্রের মধ্যে ৩২ টার ফলাফল) ২১৬৩৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী প্রার্থী মজিবুল হক মালিক মজু মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৭৬০৭ ভোট।

ময়মনসিংহ : গফরগাঁওয়ে বিপুল ভোটের ব্যবধানে নৌকার প্রার্থী এস এম ইকবাল হোসেন সুমন ১২৪১১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী পেয়েছেন ১৯০ ভোট।

মৌলভীবাজার : বড়লেখায় আওয়ামী লীগের প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী পাঁচ হাজার ৯৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাইদুল ইসলাম মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন দুই হাজার চারশ ৮৪ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন মাত্র ৬২৪ ভোট।

কুষ্টিয়া : খোকসায় মেয়র পদে দ্বিতীয়বারের মতো ৯৩২৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের তারিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী নাফিজ আহমেদ পেয়েছেন ১৫৮৩ ভোট।

দিনাজপুর : ফুলবাড়ীতে বিএনপির বিদ্রোহী প্রার্থী মো. মাহামুদ আলম লিটন ৭৭৪৭ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান মেয়র মো. মুরতুজা সরকার মানিক জগ প্রতীকে পেয়েছেন ৭০৪০ ভোট। এছাড়া নৌকার প্রার্থী ৩৪৬০ এবং ধানের শীষ পেয়েছে ৩০৪২ ভোট।

হবিগঞ্জ : শায়েস্তাগঞ্জে বিএনপি প্রার্থী মো. ফরিদ আহমেদ অলি তিন হাজার ৮৪০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী মাসুদউজ্জামান মাসুক পেয়েছেন তিন হাজার ১৩৯ ভোট।

পঞ্চগড় : আওয়ামী লীগ প্রার্থী জাকিয়া খাতুন ১২ হাজার ৫৬ ভোট পেয়ে নির্বাচিত নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি তৌহিদুল ইসলাম পেয়েছেন ৯ হাজার ৪৭৫ ভোট।

রংপুর : বদরগঞ্জে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আহসানুল হক চৌধুরী টুটুল ৯৭৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্রপ্রার্থী আজিজুল হক পেয়েছেন ৪৪৭৮ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী ফিরোজ শাহ পেয়েছেন ২৯৮ ভোট।

বরিশাল : বাকেরগঞ্জ আওয়ামী লীগ প্রার্থী লোকমান হোসেন ডাকুয়া সাত হাজার ৪১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশে হাতপাখা প্রতীকের মাওলানা খলিলুর রহমান পেয়েছেন দুই হাজার ৪১১ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী পেয়েছেন ৯১৪ ভোট।

অপরদিকে, উজিরপুরে আওয়ামী লীগ প্রার্থী গিয়াস উদ্দিন পাঁচ হাজার ৭০৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির মো. শহিদুল ইসলাম খান পেয়েছেন ৮৩৫ ভোট। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী কাজী মো. শহিদুল ইসলাম হাতপাখা প্রতীক নিয়ে পেয়েছেন ৬৭৭ ভোট।

সিরাজগঞ্জ : শাহজাদপুরে নৌকার প্রার্থী মনির আক্তার খান তরু লোদী ২৯ হাজার ৮৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী মাহমুদুল হাসান সজল পেয়েছেন ১৮৬৭ ভোট।

সুনামগঞ্জ : দিরাইয়ে আওয়ামী লীগের বিশ্বজিৎ ৫৯১০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র মোশারফ মিয়া জগ প্রতীকে পেয়েছেন ৫৭৫৭ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী অ্যাডভোকেট ইকবাল হোসেন চৌধুরী পেয়েছেন ১৯৬০ ভোট।

পাবনা : চাটমোহরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো (নৌকা) ছয় হাজার ৮১২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী প্রফেসর আব্দুল মান্নান পেয়েছেন আটশ ৪২ ভোট।

চট্টগ্রাম : সীতাকুন্ডে আওয়ামী লীগের প্রার্থী বদিউল আলম ১০ হাজার ৮২৯ ভোট পেয়েছেন নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আবুল মনছুর পেয়েছেন তিন হাজার ৭২ ভোট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে