৯/১১ হামলার বর্ষপূর্তিতে জাওয়াহিরির ভিডিও বার্তা

0
16

অনলাইন ডেস্কঃ নাইন ইলেভেন হামলার ২০ বছর পূর্তিতে ভিডিও বার্তা দিয়েছেন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি। ২০২০ সালে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লেও আকস্মিকভাবে ফের দৃশ্যপটে হাজির হলেন তিনি।

টেলিগ্রাম অ্যাপে ‘জেরুজালেম উইল নট বি জুডাইজড’ শিরোনামের ওই ভিডিও বার্তা প্রকাশ করে আল কায়েদা। ওই ভিডিও বার্তা থেকে এটা স্পষ্ট যে জাওয়াহিরি সম্পূর্ণ সুস্থ রয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, দীর্ঘ এক ঘণ্টার একটি ভিডিও বার্তায় আয়মান আল-জাওয়াহিরি অনেক বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি যে বেঁচে আছেন এই ভিডিও বার্তা তারই প্রমাণ।

ভিডিও বার্তায় জাওয়াহিরি গত ১ জানুয়ারি সিরিয়ায় রাশিয়ার সামরিক ঘাঁটিতে আল-কায়েদা অনুসারী জঙ্গিগোষ্ঠী হুরাস আল-দ্বীনের একটি অভিযান নিয়ে কথা বলেছেন। সেখানে ‘আল্লাহ তাকে রক্ষা করুন’ বলে জাওয়াহিরির পরিচয় তুলে ধরা হয়। ব্যবহার করা হয়েছে তালেবানের ভিডিও, যেখানে তালেবান যোদ্ধাদের দেখা যায়।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন কমান্ডো অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। ওসামা বিন লাদেন বেঁচে থাকা অবস্থায় জাওয়াহিরিকে আল-কায়েদার দ্বিতীয় প্রধান মনে করা হতো।

পেশায় শল্যচিকিৎসক ছিলেন জাওয়াহিরি। তাকে আল-কায়েদার তাত্ত্বিক গুরু বলে মনে করা হয়। বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে